1. admin@bbcnews24.news : admin :
সফিপুর আইডিয়াল কলেজে দিনব্যাপী পিঠা উৎসব - BBC NEWS 24
শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৮:৫৪ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম :
ভালুকায় দিনব্যাপী প্রাণী সম্পদ প্রদর্শনী মেলার উদ্ধোধন ইসলামপুরে প্রাণিসম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শনী-২০২৪ উদ্বোধন শেরপুরে প্রাণিসম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শনী অনুষ্ঠিত শেরপুরে কুড়া ব্যবসায়ী সমিতির সম্পাদকের উপর হামলা চট্টগ্রামে মানসিক প্রতিবন্ধী শিশু নিখোঁজ, ফিরে পেতে মায়ের আকুতি ত্রিশালে জিলানী হত্যা মামলার দুই আসামী গ্রেপ্তার পটিয়ায় বিচার চলাকালীন চেয়ারম্যানের উপস্থিতিতে সাংবাদিকের ওপর হামলার অভিযোগ ভালুকায় ফিসারির পাড় মেরামত করা নিয়ে প্রতিপক্ষের হামলায় আহত- ১ ত্রিশালে জিলানী হত্যাকারীদের  গ্রেফতার ও ফাঁসির দাবিতে মানববন্ধন ভালুকায় প্রাইভেটকারের ভিতরে ধর্ষণের ঘটনায় বিএনপি নেতার ছেলে গ্রেফতার

সফিপুর আইডিয়াল কলেজে দিনব্যাপী পিঠা উৎসব

বিবিসি নিউজ ২৪ ডেস্ক
  • সময় : শুক্রবার, ১৪ জানুয়ারি, ২০২২
  • ২০৩ বার পঠিত

এজি কায়কোবাদ, বিশেষ প্রতিনিধিঃ বাঙালি ঐতিহ্যের এক বড় অংশ জুড়ে আছে হরেক রকমের পিঠা। গ্রাম-বাংলার বহুদিনের পুরনো এ ঐতিহ্যকে স্মরণ করতে ১৩ জানুয়ারি, (বৃহস্পতিবার) সফিপুর আইডিয়াল পাবলিক স্কুল এন্ড কলেজে অনুষ্ঠিত হয় “আইডিয়াল পিঠা উৎসব ২০২২”। স্বাস্থ্যবিধি মেনে উদযাপিত হয়েছে উক্ত পিঠা উৎসবের দিনব্যাপী আয়োজন।

সফিপুর আইডিয়াল পাবলিক স্কুল এন্ড কলেজের প্রতিষ্ঠাতা ও চেয়ারম্যান মোঃ হাবিবুর রহমান সকাল ১০: ০০টায় ফিতা কেটে পিঠা উৎসবের শুভ উদ্বোধন করেন। এ সময় অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ আওয়ামীলীগের কালিয়াকৈর উপজেলা আওয়ামীলীগের সভাপতি মোঃ মুরাদ কবির, আরো উপস্থিত ছিলেন কালিয়াকৈর পৌরসভার ০৯ নং ওয়ার্ড কাউন্সিলর মোঃ আহাদ আলী, শিক্ষক-শিক্ষার্থীবৃন্দ, অভিভাবক ও নেতৃস্থানীয় ব্যক্তিবর্গ।

“ঐতিহ্যকে লালন করে আমার এ দেশ,
বাংলার পিঠাপুলি খেতে লাগে বেশ।” এ প্রতিপাদ্যকে সামনে রেখে সারাদিন নানা কর্মসূচির মধ্য দিয়ে এ আয়োজনটি সম্পন্ন হয়। উৎসবমুখর পরিবেশের এ আয়োজনে বিভিন্ন সময়ে স্টলগুলো পরিদর্শন করেন কালিয়াকৈর পৌরসভার মেয়র মোঃ মজিবুর রহমান, জাতির পিতা বঙ্গবন্ধু সরকারি কলেজের অধ্যক্ষ মোঃ মেসবাহ উদ্দিন সরকার, কোনাবাড়ি ডিগ্রি কলেজের অধ্যক্ষ মোঃ বিল্লাল হোসেন, জাতির পিতা বঙ্গবন্ধু সরকারি হাইস্কুলের প্রধান শিক্ষক আনন্দ কুমার দাস, বেগম সুফিয়া মডেল হাইস্কুলের প্রধান শিক্ষক মোঃ শামসুল আলম, ভাউমান টালাবহ মডেল হাইস্কুলের প্রধান শিক্ষক মোঃ হারেজ উদ্দিন, মৌচাক আইডিয়াল পাবলিক স্কুলের প্রতিষ্ঠাতা ও চেয়ারম্যান নুর মোহাম্মদ মামুন, উপজেলার বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক-শিক্ষার্থী, রাজনৈতিক নেতৃবৃন্দ এবং বিভিন্ন প্রিন্ট ও ইলেকট্রনিকস মিডিয়ার সাংবাদিকবৃন্দ।

পিঠা উৎসবের আয়োজক মোঃ হাবিবুর রহমান বলেন, গ্রাম বাংলার ঐতিহ্য ধরে রাখতে ও আগামী ভবিষৎ প্রজন্মকে এর সম্পর্কে জানাতে প্রতি বছর এই পিঠা উৎসবের আয়োজন করা হয়ে থাকে। আমরা এখন আর আগের মত পিঠা দেখতে পাইনা। তরুণ ও কোমলমতি শিক্ষার্থীদের আনন্দ দিয়ে মনে করিয়ে দেয়ার জন্যই মূলত এ আয়োজন। সকলের সহযোগিতা পেলে পিঠা উৎসবের এ ধারাবাহিকতা অব্যাহত থাকবে বলেও তিনি জানান।

এ উৎসবে পিঠার মধ্যে বেশ পরিচিত কিছু পিঠা-সিদ্ধ পুলি, রোজ চিকেন, মনপুরা,পাটিসাপটা, ইলিশ পেটি, মুগ পাকন, ঝুমর পিঠা, ডিম পান্তুয়া, আন্দশা, সমসের পিঠা, নারিকেল পুলি, দুধ চিতই, নকশী পিঠা, ঝিনুক পিঠা, তেল পিঠা, গোলাপ জাম, খোলা জালী, পাতা সবজি পিঠা, মুখ শলা, গোকুল, চিতই, ভাঁপা, নকশি, সেমাই, সাঁজের পিঠা, রসের পিঠা, ডাল পিঠা, বিউটি পাপড়ি, পুলিপিঠা, সুন্দরী ডিমের পিঠা, কুমড়া পিঠা, আনারস পিঠা, ঝাল পিঠা, ছিছ পিঠা, ছি রুটি পিঠা ইত্যাদি ছাড়াও বিভিন্ন অঞ্চলের হরেক নামের বাহারি সব পিঠা দেখা যায়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরও সংবাদ

ফেসবুকে আমরা

© স্বত্ব সংরক্ষিত © ২০২১ বিবিসি নিউজ ২৪
Theme Customized BY Shakil IT Park