1. admin@bbcnews24.news : admin :
আইডিয়াল পাবলিক কলেজে তিনদিন ব্যাপি বই মেলা - BBC NEWS 24
বৃহস্পতিবার, ০৯ ডিসেম্বর ২০২১, ১০:২৬ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম :
গিটার পাগল রোমো রোমিওর এগিয়ে চলা গাজীপুরে ফেন্সিডিলসহ গ্রেফতার এক মীরসরাইয়ে ক্ষুদ্র নৃগোষ্ঠীর শিক্ষার্থীদের মাঝে বাইসাইকেল ও শিক্ষা উপকরণ বিতরণ মিরসরাইয়ের মঘাদিয়া ইউনিয়ন ছাত্রলীগের বার্ষিক সম্মেলন অনুষ্ঠিত মীরসরাইয়ে আরশিনগর ফিউচার পার্কে ৮ দিনব্যাপী লালন ও বাউল উৎসব শুরু বাস্তব জীবনের গল্প নিয়ে পিজিতের মিউজিক্যাল ফিল্ম”ভুল” বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে পার্বত্য শান্তিচুক্তির ২৪বছর পূর্তি উপলক্ষে দিবসটি পালন করলো লংগদু সেনা জোন ৫ মাসের অপহৃত শিশু উদ্ধার- আসামী গ্রেফতার এইচএসসি পরীক্ষার্থীদের জন্য যুবলীগ নেতা নোবেলের শুভ কামনা পার্বত্য চুক্তির দুইযুগ পূর্তি: পাহাড়ে সন্ত্রাসীদের অবৈধ অস্ত্রের ঝনঝনানিতে কাঙ্খিত শান্তি ফিরেনি

আইডিয়াল পাবলিক কলেজে তিনদিন ব্যাপি বই মেলা

বিবিসি নিউজ ২৪ ডেস্ক
  • সময় : বুধবার, ১৭ নভেম্বর, ২০২১
  • ১০৮ বার পঠিত

এজি কায়কোবাদ, বিশেষ প্রতিনিধিঃ ১৭ নভেম্বর (বুধবার) সকাল দশটায় গাজীপুরের কালিয়াকৈর উপজেলার ঐতিহ্যবাহী শিক্ষা প্রতিষ্ঠান সফিপুর আইডিয়াল পাবলিক স্কুল এন্ড কলেজে আনুষ্ঠানিকতার মাধ্যমে আজ থেকে শুরু হওয়া তিন দিন ব্যাপি বইমেলার উদ্বোধন করা হয়েছে।

এই বই মেলা সর্ব সাধারণের জন্য উন্মুক্ত রাখা হয়েছে। মেলা চলবে সকাল নয়টা থেকে রাত আটটা পর্যন্ত। অত্র প্রতিষ্ঠানের কলেজ ভবনের দিত্বীয় ও তৃতীয় তলায় ১০ টি স্টল অংশ গ্রহণ করছে। এতে প্রায় ১০ হাজার বইয়ের সংগ্রহ করেছে মেলা কতৃপক্ষ।

দৃষ্টিনন্দন ভাবে সাজানো হয়েছে বইমেলার প্রতিটি স্টল। স্টলগুলোতে স্থান পেয়েছে সেরা লেখক এর বইগুলো। মেলায় বিভিন্ন বয়সী দর্শনার্থী ও ক্রেতার বেশ সমাগম লক্ষ্য করা যাচ্ছে। শিশুর আনন্দিত হয়েছিল বিভিন্ন ধরনের ছবি যুক্ত শিশুদের বই দেখে। অভিবাবকরা খুশি হয়েছিল তাদের পছন্দের বই গুলো পেয়ে। দর্শনার্থীদের অধিকাংশই নতুন বইয়ের খোঁজে ব্যস্ত ছিলো।

একনজরে বইয়ের সংক্ষিপ্ত বিবরণ-
ইসলামিক বই- নবী-রাসূলগণের আত্মজীবনী, জীবন সংক্রান্ত সকল গুরুত্বপূর্ণ মাসআলা এর বই, আত্মশুদ্ধি মূলক বিভিন্ন আলেমদের বয়ান সংক্রান্ত বই, নারীদের জীবন সংক্রান্ত মাসআলা ভিত্তিক ইসলামিক বই। মুক্তিযুদ্ধ বিষয়ক- উপন্যাস, প্রবন্ধ, গল্প বঙ্গবন্ধুর আত্মজীবনী, অন্যান্য- ভৌতিক, রূপচর্চা, কিশাের সমগ্র ইত্যাদি। উপন্যাস- হুমায়ূন আহমেদ, ইমদাদুল হক মিলন, জাফর ইকবাল, শরৎচন্দ্র চট্টোপাধ্যায়, রবীন্দ্রনাথ ঠাকুর, জহির রায়হান, শংকর রায়, মানিক বন্দ্যোপাধ্যায়, এছাড়াও অন্যান্য আরো জনপ্রিয় লেখকদের বই। সায়েন্স ফিকশন- গনিত, পদার্থবিজ্ঞান, রসায়ন, জীববিজ্ঞান, মহাকাশ, জ্যোতিষ বিজ্ঞান, মহাজাগতিক, তথ্যপ্রযুক্তি সহ অন্যান্য আরােও বই। বিশেষ বই- বিভিন্ন ইংরাজি প্রবন্ধ ও সাহিত্য।

অত্র প্রতিষ্ঠানের প্রতিষ্ঠাতা ও চেয়ারম্যান মোঃ হাবিবুর রহমান বলেন – করোনার কারনে শিক্ষা প্রতিষ্ঠানের দীর্ঘ বন্ধে ও প্রযুক্তিগত কারনে শিক্ষার্থীদের বই পড়ার মনেযোগ কমে গেছে। তাদেরকে বইমুখী করার মানসে অন্যান্য বারের মতো এবারো এ মেলার আয়োজন করা হয়েছে। বই পড়ার নেশা শিক্ষার্থীদের জঙ্গিবাদসহ সকল অপকর্ম থেকে দূরে রাখতে সহায়তা করবে বলে মনে করি। ২০১৯ সালে প্রথম বই মেলা করা হয়। এরই ধারাবাহিকতায় বই মেলা অনুষ্ঠিত হচ্ছে।

বইমেলা উদ্বোধন করেন বীর মুক্তিযোদ্ধা আব্দুল ওয়াহাব মিয়া, উপস্থিত ছিলেন উক্ত প্রতিষ্ঠানের প্রতিষ্ঠাতা ও চেয়ারম্যান মোঃ হাবিবুর রহমান, জাতির পিতা বঙ্গবন্ধু সরকারি হাইস্কুলের প্রধান শিক্ষক আনন্দ কুমার দাস, বেগম সুফিয়া মডেল হাইস্কুলের প্রধান শিক্ষক মোঃ শামসুল আলম, জাতির পিতা বঙ্গবন্ধু সরকারি হাইস্কুলের সিনিয়র শিক্ষক মোঃ বশির উদ্দিন, মৌচাক আইডিয়াল পাবলিক স্কুলের প্রতিষ্ঠাতা মোঃ মামুনুর রশীদ, সফিপুর আইডিয়াল পাবলিক কলেজের ইংরেজি বিভাগের প্রধান আজিজুল শিকদার, মৌচাক আইডিয়াল পাবলিক স্কুলের প্রতিষ্ঠাতা ও চেয়ারম্যান নূর মোহাম্মদ মামুন, সমন্বয়ক রেজাউল করিম, প্রশাসনিক কর্মকর্তা আব্দুল জি বারেক (তারেক), প্রশাসনিক কর্মকর্তা ও মেলার সদস্য সচিব সালাউদ্দিন সৈকত, সকল প্রভাষক, শিক্ষক- শিক্ষার্থী, সাংবাদিক সহ অন্যান্য অভিভাবকবৃন্দ।

সব মিলিয়ে একটা উৎসবমুখর আনন্দঘন পরিবেশ বিরাজ করছে বই মেলায়।উক্ত বইমেলা জ্ঞান পিপাসুদের জ্ঞান আহরণে সহায়তা হবে এমনটাই প্রত্যাশা করছেন সংশ্লিষ্ট ব্যক্তিবর্গ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরও সংবাদ

ফেসবুকে আমরা

© স্বত্ব সংরক্ষিত © ২০২১ বিবিসি নিউজ ২৪
Theme Customized BY Theme Park BD