1. admin@bbcnews24.news : admin :
"ফাতেমা মৌ" এর উদ্যোক্তা হয়ে ওঠার গল্প - BBC NEWS 24
সোমবার, ০৫ ডিসেম্বর ২০২২, ০৯:৪৫ অপরাহ্ন
সংবাদ শিরোনাম :
নান্দাইলে আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনীর উপজেলা সমাবেশ অনুষ্ঠিত ইসলামপুর উপজেলার ১১নং চরপুটিমারী ইউনিয়ন যুবলীগের প্রেস বিজ্ঞপ্তি ছদ্ম ভেসে টিকিট কালোবাজারি ধরলেন ইউএনও নান্দাইল পল্লী সঞ্চয় ব্যাংকের মাঠকর্মী জুটনের বিরুদ্ধে প্রতারনা ও দুর্নীতির অভিযোগ শেরপু‌রের বা‌জিত‌খিলায় ৬ বছ‌রের শিশু‌কে ধর্ষ‌ণের অ‌ভি‌যোগ প্রধানমন্ত্রী শেখ হাসিনা’র আগমন উপলক্ষে যুবলীগ নেতা নোবেলের উদ্যোগে প্রস্তুতি সভা নান্দাইল উপজেলা আওয়ামীলীগের সভাপতি আব্দুস সালাম–সাধারণ সম্পাদক আমিনুল ইসলাম নান্দাইল উপজেলা আওয়ামীলীগের ত্রি-বার্ষিক সম্মেলন সমাপ্ত ভাষানটেক থানা আওয়ামীলীগের সভাপতি পদে আলোচনায় হাসান আলী ১৮বছর পর আজ নান্দাইল আওয়ামীলীগের ত্রি-বার্ষিক সম্মেলন

“ফাতেমা মৌ” এর উদ্যোক্তা হয়ে ওঠার গল্প

বিবিসি নিউজ ২৪ ডেস্ক
  • সময় : সোমবার, ১৫ নভেম্বর, ২০২১
  • ৫৬৯ বার পঠিত

বিবিসিনিউজ২৪,ডেস্কঃ ঢাকার মেয়ে “ফাতেমা মৌ“।যিনি একজন সফল উদ্যোক্তা, সফল ব্যবসায়ী। তিনি ২০১৭  সাল থেকে চালিয়ে যান জীবন সংগ্রামের একটি অংশ অনলাইন ব্যবসা।তবে থেমে থাকেননি তিনি। দুর্গম পথ এবং ব্যার্থতার গ্লানি উপেক্ষা করে আজ সাফল্যর দ্বারপ্রান্তে”ফাতেমা মৌ“।হাটি হাটি পা পা করে তার ব্যবসা প্রতিষ্ঠানকে সাথে নিয়ে তিনি হয়ে উঠেন ঢাকার সফল নারী উদ্যোক্তা।

”উদ্যোক্তা হওয়ার গল্প নিয়ে টেকজুমের এবারের আয়োজন।ঢাকার মেয়ে “ফাতেমা মৌ” এর উদ্যোক্তা হয়ে ওঠা নিয়ে বিস্তারিত জানাচ্ছেন বিবিসি নিউজ ২৪ এর স্টাফ রিপোর্টার। পাঠকদের উদ্দেশ্যে সাক্ষাৎকারটি তুলে ধরা হলো-

আপনার সম্পর্কে বলুন?
আসসালামু আলাইকুম। আমি ফাতেমা মৌ।ঢাকার মেয়ে। আমি উত্তরা ইউনির্ভাসিটিতে বিবিএ’তে অধ্যয়নরত আছি তার সাথে আমি একজন নারী উদ্দ্যোক্তা।

ব্যবসার শুরুর গল্পটা শুনতে চাই?
ব্যবসার শুরু  করেছিলাম ২০১৭ সালের ২’রা জানুয়ারীতে।আমার নিজের মেয়ের জন্য আমি নিজে ডিজাইন করে জামা প্রস্তুত করতাম জামাগুলা আমার মেয়েকে পরিধান করে সামাজিক গণমাধ্যম ফেসবুকে এ ছবি পোস্ট করেছিলাম যা দেখে অনেক আপুরা অনেক প্রশংসা করে এবং আমাকে তারা বলে এগুলা সেল করি নাকি।কিন্থু তখন আমি অনলাইলে সেল সম্পর্কেও কিছু জানি না। তারা বার বার আগ্রহ দেখায় আমার বানানো জামা কিনতে তখন হাজবেন্ড কে বিস্তারিত বলি সে আইডিয়া দেয় অনলাইনে পেইজ খুলার ও পরের দিন পেইজ ও খুলে দেয়।তখন থেকে আমার অনলাইন বিজনেস এর কার্যক্রম চালু করি।

কি কি পণ্য নিয়ে কাজ করছেন ?
আমি বেশি কাজ করি বাচ্চাদের জামা কাপড় নিয়ে নকশিকাথা,শিশুদের দের আইটেম নিয়ে কাজ শুরু করি কিন্থু পরে চাহিদা দেখে মা বাবা ছেলে মেয়ের সেম কমবো জামা। মানে ফ্যামেলি কমবো জামা ডিজাইন করি যা বর্তমানে এখন ভাল সারা পাচ্ছি।

আপনার চ্যালেঞ্জ গুলো কিভাবে মোকাবেলা করছেন?
কোন কাজ এই ছোট টা, আমি সেটা ভেবেই কাজ করে যাচ্চি,মনের মধ্যে শুধু নিজের সপ্ন পূরন এর আশা,সেই আশা নিয়েই অনেক সমস্যা মোকাবেলা করেও আমি চ্যালেঞ্জ নিয়েছি আমি হাল ছাড়বো না,কাজ করেই যাবো এতে যক হওয়ার হবে,ইনশাআল্লাহ আমি পারতেছি, বাকিটা সবার দোয়া।

উদ্যোক্তা জীবনে সফল হতে কাদের ভূমিকা বেশি ছিল?

উদ্যোক্তা জীবনে সফল হতে আমার হাসবেন্ডের ভুমিকা অনেক বেশী কারন সে আইডিয়া দিয়েছিল অনলাইনে ব্যাবসা করার ও পেইজ খোলার।সেই প্রথম বুজতে পেরেছিল যে আমি কিছু করতে পারবো।

আপনার উদ্যোগের সাফল্যের কথা জানতে চাই?
উদ্যোগের সফলতা সাথে সাথে আসে নি। ২০১৭ যখন পেইজ খুলি তখন খুব কম অর্ডার আসত এবং আমি ও জানতাম না কি ভাবে অর্ডার নিতে হয় বা ডেলিভারি দিতে হয়। সব আমাকে শিখতেও টাইম লেগেছে অনেক।ধৈর্য্য ধরে ব্যবসা চালিয়ে গিয়েছি ধীরে ধীরে অনেক অর্ডার আসতে থাকে।আগে নিজে একা কাজ করতাম ১ টা পা মেশিন ছিলো ওটাতে। এখন আলহামদুলিল্লাহ  আমার কারেন্টর মেশিন আছে ৪-৫ টাকা আমার ছোট একটা কারখানা আছে যেখানে ৮-১০ জন শ্রমিক কাজ করে।আমার  নিজের কর্মসংস্থানে সাথে সাথে আরো অনেক অসহায় মেয়েদেরও কর্মসংস্থানের জায়গা করতে পেরেছি আলহামদুলিল্লাহ।

ব্যবসা নিয়ে আপনার পরিকল্পনা কি?
ব্যবসা নিয়ে আমার পরিকল্পনা  আমার একটা শো-রুম হবে ইনশাআল্লাহ। সেখানে আমার ডিজাইন করা সব জামাকাপড় থাকবে।আয়েশা ডিজাইন হাউজ শুধু একটা পেইজ না মানুষ জানবে এটা একটা ব্রান্ড।

বিগত ঈদে এবং লকডাউনে ব্যবসা কেমন ছিলো?
আমরা যেহেতু অনলাইনে ব্যবসা করি তাই লকডাউনে সব মার্কেট সব বন্ধ ছিল তাই আমাদের অনলাইনের ব্যবসা আলহামদুলিল্লাহ অনেক ভাল হয়েছিল।ঈদে ও সব সময় আলহামদুলিল্লাহ ভাল হয়।

পরিশেষে স্রোতাদের উদ্দেশ্য কিছু বলুন?
আমি বেশি কিছু বলবো না এটাই বলবো যারা চাকরি হারিয়েছে এই মহামারি সময়, হতাশ হবেন না এটা বলবো না কারণ যার টা সেই বোঝে এটাই বলতে চাই ভেংগে পরা যাবে না। আপনি দেখেন আপনি কি করতে চান ভাবুন তারপর শুরু করে দেন আর যেই কাজটাই করবে অবশ্যই মন থেকে করবেন ইনশাআল্লাহ বাকিটা আল্লাহ রাস্তা দেখিয়ে দিবে। আমার জন্য সবাই দোয়া করবেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরও সংবাদ

ফেসবুকে আমরা

© স্বত্ব সংরক্ষিত © ২০২১ বিবিসি নিউজ ২৪
Theme Customized BY Shakil IT Park