1. admin@bbcnews24.news : admin :
বিশ্ব ক্যান্সার দিবসে সিভিল সার্জন কার্যালয়ে র‌্যালী ও আলোচনা সভা অনুষ্ঠিত - BBC NEWS 24
শুক্রবার, ২০ মে ২০২২, ০৮:২১ অপরাহ্ন

বিশ্ব ক্যান্সার দিবসে সিভিল সার্জন কার্যালয়ে র‌্যালী ও আলোচনা সভা অনুষ্ঠিত

বিবিসি নিউজ ২৪ ডেস্ক
  • সময় : শনিবার, ৫ ফেব্রুয়ারি, ২০২২
  • ৫৬ বার পঠিত

নিজস্ব প্রতিবেদকঃ বিশ্ব ক্যান্সার দিবস-২০২২ উপলক্ষে ” সকল ক্যান্সার রোগীর জন্য, মানসম্মত চিকিৎসা হোক সহজলভ্য” এ প্রতিপাদ্য নিয়ে চট্টগ্রাম জেলা সিভিল সার্জন কার্যালয়ে র‌্যালী ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। বৃহস্পতিবার ( ৩ ফেব্রুয়ারি) চট্টগ্রাম জেলা সিভিল সার্জন কার্যালয়ের উদ্যোগে এ র‌্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন চট্টগ্রাম বিভাগীয় স্বাস্থ্য পরিচালক ডা. হাসান শাহরিয়ার কবীর। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন চট্টগ্রাম ২৫০ শয্যা বিশিষ্ট জেনারেল হাসপাতালের তত্তাবধায়ক ও উপ-পরিচালক ডা. সেখ ফজলে রাব্বি।

এসময় সভায় প্রধান অতিথি স্বাস্থ্য পরিচালক ডা. হাসান শাহরিয়ার কবীর
বলেন, ক্যান্সার জনস্বাস্থ্যের জন্য
মারাত্বক হুমকি। হেপাটাইটিস বি ও সি ভাইরাস রক্তে সংক্রমিত হলে লিভার সিরোসিস এবং শেষ পর্যন্ত লিভার ক্যান্সার হয়ে মৃত্যু হতে পারে। ক্যান্সারমুক্ত বিশ্ব গড়তে সংশ্লিষ্ট সকলকে আরও আন্তরিক হতে হবে। তিনি আরও বলেন, বিশ্বে ২০০ ধরণের ক্যান্সার রয়েছে যার কারণে প্রতিবছর লাখো মানুষের মৃত্যু হচ্ছে। পরিসংখ্যানে বলছে, ২০১২ সালে সারা বিশ্বে ৮০ লাখ মানুষ ক্যান্সারে মারা গেছে। প্রতিবছর প্রায় ২ লাখ মানুষ নতুন করে ক্যান্সারে আক্রান্ত হচ্ছে। শুধু সচেতনতা বুদ্ধি করা গেলে ক্যান্সারের মত জঠিল রোগ প্রতিরোধ সহজ হবে।

সিভিল সার্জন ডা. মোহাম্মদ ইলিয়াছ চৌধুরীর সভাপতিত্বে ও জেলা স্বাস্থ্য তত্তাবধায়ক সুজন বড়ুয়ার সঞ্চালনায় অনুষ্ঠিত আলোচনা সভায় বক্তব্য রাখেন সিভিল সার্জন কার্যালয়ের এমওডিসি ডা. মোহাম্মদ নুরুল হায়দার ও এমওসিএস ডা. মোঃ ওয়াজেদ চৌধুরী অভি। এসময় র‌্যালি ও আলোচনা সভায় সিভিল সার্জন কার্যালয়ে কর্মরত কর্মকর্তা-কর্মচারীরা অংশ নেন।

Leave a Reply

Your email address will not be published.

এই বিভাগের আরও সংবাদ

ফেসবুকে আমরা

© স্বত্ব সংরক্ষিত © ২০২১ বিবিসি নিউজ ২৪
Theme Customized BY Theme Park BD