1. admin@bbcnews24.news : admin :
রেলওয়ে নিয়োগ বিধিমালা সংশোধনে ১৮ সদস্য কমিটি গঠন,১৩জনই রেল ভবনের - BBC NEWS 24
শুক্রবার, ১২ অগাস্ট ২০২২, ০৬:৫১ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম :
বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৭তম শাহাদাৎ বার্ষিকী উপলক্ষে দোয়া মাহফিল ও বৃক্ষরোপন জাতির পিতার সমাধিতে পুস্পমাল্য অর্পণ করেছেন শহীদুজ্জামান মহসিন রোমান বঙ্গবন্ধু ও তার পরিবারের শহীদ সদস্যের প্রতি বিনম্র শ্রদ্ধা জানিয়ে শোকবার্তা দিলেন মামুনর রশিদ মামুন বঙ্গবন্ধু ও তার পরিবারের শহীদ সদস্যের প্রতি বিনম্র শ্রদ্ধা জানিয়ে শোকবার্তা দিলেন সবির কুমার চাকমা বঙ্গবন্ধু ও তার পরিবারের শহীদ সদস্যের প্রতি বিনম্র শ্রদ্ধা জানিয়ে শোকবার্তা দিলেন শফিউল আলম মিয়া বঙ্গবন্ধু ও তার পরিবারের শহীদ সদস্যের প্রতি বিনম্র শ্রদ্ধা জানিয়ে শোকবার্তা দিলেন নুর মুহাম্মদ কাজল শেরপুর সরকারি কলেজে বিনামূল্যে রক্তের গ্রুপ নির্ণয় ইসলামপুরের কৃতি সন্তান সর্দার শাহিনের জম্মদিন আজ খাগড়াছড়িতে সেনাবাহিনীর উদ্যোগে মং প্রু সেইন শিক্ষাবৃত্তি ও সনদ বিতরণ অনুষ্ঠিত আদিবাসী স্বীকৃতির দাবির অন্তরালে দেশ বিরোধী ষড়যন্ত্রের প্রতিবাদ রাঙামাটি পিসিএনপি’র

রেলওয়ে নিয়োগ বিধিমালা সংশোধনে ১৮ সদস্য কমিটি গঠন,১৩জনই রেল ভবনের

বিবিসি নিউজ ২৪ ডেস্ক
  • সময় : শুক্রবার, ১৪ জানুয়ারি, ২০২২
  • ৪২৫ বার পঠিত

হুমায়ুন কবির রাব্বি ঃঅবশেষে টনক নড়েছে রেলপথ মন্ত্রণালয়ের। নিয়োগ বিধিমালা সংশোধন করতে ১৮ সদস্য বিশিষ্ট কমিটি গঠন করা হয়েছে। উক্ত কমিটিতে ১৩ জন রেলভবন ও রেলওয়ে পূর্বাঞ্চলের ৫ জন কর্মকর্তার সমন্বয়ে এ কমিটি গঠন করা হয়েছে।

মঙ্গলবার ১১ জানুয়ারী বাংলাদেশ রেলওয়ে রেলভবন সূত্র নিয়োগ বিধিমালা ২০২০ সংশোধনের কমিটির সত্যতা নিশ্চিত করেন।

২৭ শে ডিসেম্বর উপসচিব ২—মোঃ মিহরাবুর রশীদ খান স্বাক্ষরিত ১৮ সদস্য কমিটি গঠনের চিঠি বিভিন্ন দপ্তরে প্রেরণ করা হয়েছে।

নিয়োগ বিধিমালা ২০২০ সংশোধনের দাবীতে আন্দোলনরত রেলওয়ে পোষ্য সোসাইটির অভিযোগ কমিটি সঠিক ভাবে গঠন করা হয়নি।

জানা যায়, দীর্ঘদিন ধরে নতুন নিয়োগ বিধিমালা ২০২০ সংশোধনে রেলওয়ে পোষ্য সোসাইটি নামক সংগঠনটি সারাদেশ ব্যাপী আন্দোলন—সংগ্রাম করে আসছে এবং জাতীয় প্রেসক্লাবে মানববন্ধন সমাবেশ করে। গত ৯ নভেম্বর ২০২১ রেলপথ মন্ত্রীকে এবং ২১ ডিসেম্বর ২০২১ প্রধানমন্ত্রীর দপ্তরে স্মারকলিপি প্রদান করে। রেলওয়ে পোষ্য সোসাইটির পক্ষ থেকে প্রধানমন্ত্রীর দপ্তরে স্বারকলিপি প্রদানের পর রেলপথ মন্ত্রণালয় অবশেষে নিয়োগ বিধিমালা ২০২০ সংশোধনের উদ্যোগ গ্রহণ করে।

এ সম্পর্কে রেলওয়ে পোষ্য সোসাইটির সভাপতি মনিরুজ্জামান মনির প্রতিবেদককে বলেন, নিয়োগ বিধিমালা সংশোধনের জন্য গঠিত কমিটির ১৮ জনের মধ্যে ১৩ জনই রেলভবনে বাকি ৫ জন পূর্বাঞ্চলের। তিনি গঠিত কমিটি সংশোধন করে, ২ জিএম, ১৩ টি দপ্তরের মাঠ পর্যায়ের ১৩ জন, ট্রেড ইউনিয়নের অভিজ্ঞ শ্রমিক নেতা ও পোষ্যদের প্রতিনিধির সমন্বয়ে এ কমিটি গঠনের দাবী জানান।

নতুন নিয়োগ বিধিমালা সংশোধনে গঠিত কমিটির সদস্যরা হলেন, ১) মহাপরিচালক (ডিজি) আহ্বায়ক, ঢাকা, ২) অতিরিক্ত মহাপরিচালক (রোলিং ষ্টক) ঢাকা। ৩) অতিরিক্ত মহাপরিচালক (অবকাঠামো) ঢাকা। ৪) অতিরিক্ত মহাপরিচালক (অপারেশন) ঢাকা। ৫) অতিরিক্ত মহাপরিচালক (এমএন্ডসিপি) ঢাকা। ৬) অতিরিক্ত মহাপরিচালক (উন্নয়ন) ঢাকা। ৭) অতিরিক্ত মহাপরিচালক (অর্থ) ঢাকা। ৮) যুগ্ম মহাপরিচালক (যান্ত্রিক) ঢাকা। ৯) যুগ্ম মহাপরিচালক (প্রকৌশল) ঢাকা। ১০) যুগ্ম মহাপরিচালক (ট্রাফিক) ঢাকা। ১১) যুগ্ম মহাপরিচালক (পার্সোনাল) ঢাকা। ১২) সিসিএম, চট্টগ্রাম ১৩) সিএসটি (টেলিকম) চট্টগ্রাম। ১৪) প্রধান চিকিৎসা কর্মকর্তা, চট্টগ্রাম। ১৫) সিইই, চট্টগ্রাম ১৬) সিপিও, চট্টগ্রাম ১৭) সিসিআরএনবি চট্টগ্রাম। ১৮) পরিচালক চিফ পার্সোনাল অফিসার ঢাকা।

বাংলাদেশ রেলওয়ে অনুমোদিত ৪৭,৬৩৭ জনবল কাঠামোর জন্য বিধিমালা সংশোধন করার লক্ষ্যে গঠিত কমিটি খসড়া নিয়োগ বিধিমালা দাখিল করবেন।

মনিরুজ্জামান মনির আরো বলেন, নিয়োগ বিধিমালা সংশোধনের জন্য গঠিত কমিটি শুভঙ্করের ফাঁকির কমিটি কি—না তা রেলওয়ে পোষ্য সোসাইটি পর্যবেক্ষণ করছে। রাষ্ট্র ক্ষমতায় বঙ্গবন্ধু কন্যা, শ্রমিকবান্ধব সরকার, গণতন্ত্রের মানস কন্যা শেখ হাসিনা থাকার পরেও স্বৈরাচারিতামূলক নিয়োগ বিধিমালা কি করে অনুমোদন পায় আমরা বুঝতে পারছি না। রেলপথ মন্ত্রণালয়ের বোঝা উচিত যাদের রক্ত আর ঘামে রেলপথ সচল থাকে তাদের অধিকার প্রতিষ্ঠার দলিল হচ্ছে নিয়োগ বিধিমালা।

তিনি বলেন, নিয়োগ বিধিমালা ২০২০ সংশোধন করে অবশ্যই রেলওয়ে নিয়োগ ব্যুরো পুনঃবহাল করতে হবে, ৩য় ও ৪র্থ শ্রেণীর কর্মচারী নিয়োগের ক্ষমতা পূর্বাঞ্চল ও পশ্চিমাঞ্চল এর মহা ব্যবস্থাপককে প্রদান করতে হবে, রেলওয়ের পোষ্যের সংজ্ঞা পরিবর্তন করতে হবে, শিক্ষাগত যোগ্যতা ৮ম শ্রেণী পুনঃবহাল করতে হবে। এক কথায় যাদের কঠোর পরিশ্রমে রেলপথ সচল থাকে সেই শ্রমিক—কর্মচারীদের অধিকার নিশ্চিত করতে রেলওয়ে কর্মচারীবান্ধব নিয়োগ বিধিমালা প্রণয়ন করতে হবে।

Leave a Reply

Your email address will not be published.

এই বিভাগের আরও সংবাদ

ফেসবুকে আমরা

© স্বত্ব সংরক্ষিত © ২০২১ বিবিসি নিউজ ২৪
Theme Customized BY Shakil IT Park