1. admin@bbcnews24.news : admin :
সফিপুর আইডিয়াল কলেজে দিনব্যাপী পিঠা উৎসব - BBC NEWS 24
শুক্রবার, ১২ অগাস্ট ২০২২, ০৬:৪৫ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম :
বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৭তম শাহাদাৎ বার্ষিকী উপলক্ষে দোয়া মাহফিল ও বৃক্ষরোপন জাতির পিতার সমাধিতে পুস্পমাল্য অর্পণ করেছেন শহীদুজ্জামান মহসিন রোমান বঙ্গবন্ধু ও তার পরিবারের শহীদ সদস্যের প্রতি বিনম্র শ্রদ্ধা জানিয়ে শোকবার্তা দিলেন মামুনর রশিদ মামুন বঙ্গবন্ধু ও তার পরিবারের শহীদ সদস্যের প্রতি বিনম্র শ্রদ্ধা জানিয়ে শোকবার্তা দিলেন সবির কুমার চাকমা বঙ্গবন্ধু ও তার পরিবারের শহীদ সদস্যের প্রতি বিনম্র শ্রদ্ধা জানিয়ে শোকবার্তা দিলেন শফিউল আলম মিয়া বঙ্গবন্ধু ও তার পরিবারের শহীদ সদস্যের প্রতি বিনম্র শ্রদ্ধা জানিয়ে শোকবার্তা দিলেন নুর মুহাম্মদ কাজল শেরপুর সরকারি কলেজে বিনামূল্যে রক্তের গ্রুপ নির্ণয় ইসলামপুরের কৃতি সন্তান সর্দার শাহিনের জম্মদিন আজ খাগড়াছড়িতে সেনাবাহিনীর উদ্যোগে মং প্রু সেইন শিক্ষাবৃত্তি ও সনদ বিতরণ অনুষ্ঠিত আদিবাসী স্বীকৃতির দাবির অন্তরালে দেশ বিরোধী ষড়যন্ত্রের প্রতিবাদ রাঙামাটি পিসিএনপি’র

সফিপুর আইডিয়াল কলেজে দিনব্যাপী পিঠা উৎসব

বিবিসি নিউজ ২৪ ডেস্ক
  • সময় : শুক্রবার, ১৪ জানুয়ারি, ২০২২
  • ৮২ বার পঠিত

এজি কায়কোবাদ, বিশেষ প্রতিনিধিঃ বাঙালি ঐতিহ্যের এক বড় অংশ জুড়ে আছে হরেক রকমের পিঠা। গ্রাম-বাংলার বহুদিনের পুরনো এ ঐতিহ্যকে স্মরণ করতে ১৩ জানুয়ারি, (বৃহস্পতিবার) সফিপুর আইডিয়াল পাবলিক স্কুল এন্ড কলেজে অনুষ্ঠিত হয় “আইডিয়াল পিঠা উৎসব ২০২২”। স্বাস্থ্যবিধি মেনে উদযাপিত হয়েছে উক্ত পিঠা উৎসবের দিনব্যাপী আয়োজন।

সফিপুর আইডিয়াল পাবলিক স্কুল এন্ড কলেজের প্রতিষ্ঠাতা ও চেয়ারম্যান মোঃ হাবিবুর রহমান সকাল ১০: ০০টায় ফিতা কেটে পিঠা উৎসবের শুভ উদ্বোধন করেন। এ সময় অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ আওয়ামীলীগের কালিয়াকৈর উপজেলা আওয়ামীলীগের সভাপতি মোঃ মুরাদ কবির, আরো উপস্থিত ছিলেন কালিয়াকৈর পৌরসভার ০৯ নং ওয়ার্ড কাউন্সিলর মোঃ আহাদ আলী, শিক্ষক-শিক্ষার্থীবৃন্দ, অভিভাবক ও নেতৃস্থানীয় ব্যক্তিবর্গ।

“ঐতিহ্যকে লালন করে আমার এ দেশ,
বাংলার পিঠাপুলি খেতে লাগে বেশ।” এ প্রতিপাদ্যকে সামনে রেখে সারাদিন নানা কর্মসূচির মধ্য দিয়ে এ আয়োজনটি সম্পন্ন হয়। উৎসবমুখর পরিবেশের এ আয়োজনে বিভিন্ন সময়ে স্টলগুলো পরিদর্শন করেন কালিয়াকৈর পৌরসভার মেয়র মোঃ মজিবুর রহমান, জাতির পিতা বঙ্গবন্ধু সরকারি কলেজের অধ্যক্ষ মোঃ মেসবাহ উদ্দিন সরকার, কোনাবাড়ি ডিগ্রি কলেজের অধ্যক্ষ মোঃ বিল্লাল হোসেন, জাতির পিতা বঙ্গবন্ধু সরকারি হাইস্কুলের প্রধান শিক্ষক আনন্দ কুমার দাস, বেগম সুফিয়া মডেল হাইস্কুলের প্রধান শিক্ষক মোঃ শামসুল আলম, ভাউমান টালাবহ মডেল হাইস্কুলের প্রধান শিক্ষক মোঃ হারেজ উদ্দিন, মৌচাক আইডিয়াল পাবলিক স্কুলের প্রতিষ্ঠাতা ও চেয়ারম্যান নুর মোহাম্মদ মামুন, উপজেলার বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক-শিক্ষার্থী, রাজনৈতিক নেতৃবৃন্দ এবং বিভিন্ন প্রিন্ট ও ইলেকট্রনিকস মিডিয়ার সাংবাদিকবৃন্দ।

পিঠা উৎসবের আয়োজক মোঃ হাবিবুর রহমান বলেন, গ্রাম বাংলার ঐতিহ্য ধরে রাখতে ও আগামী ভবিষৎ প্রজন্মকে এর সম্পর্কে জানাতে প্রতি বছর এই পিঠা উৎসবের আয়োজন করা হয়ে থাকে। আমরা এখন আর আগের মত পিঠা দেখতে পাইনা। তরুণ ও কোমলমতি শিক্ষার্থীদের আনন্দ দিয়ে মনে করিয়ে দেয়ার জন্যই মূলত এ আয়োজন। সকলের সহযোগিতা পেলে পিঠা উৎসবের এ ধারাবাহিকতা অব্যাহত থাকবে বলেও তিনি জানান।

এ উৎসবে পিঠার মধ্যে বেশ পরিচিত কিছু পিঠা-সিদ্ধ পুলি, রোজ চিকেন, মনপুরা,পাটিসাপটা, ইলিশ পেটি, মুগ পাকন, ঝুমর পিঠা, ডিম পান্তুয়া, আন্দশা, সমসের পিঠা, নারিকেল পুলি, দুধ চিতই, নকশী পিঠা, ঝিনুক পিঠা, তেল পিঠা, গোলাপ জাম, খোলা জালী, পাতা সবজি পিঠা, মুখ শলা, গোকুল, চিতই, ভাঁপা, নকশি, সেমাই, সাঁজের পিঠা, রসের পিঠা, ডাল পিঠা, বিউটি পাপড়ি, পুলিপিঠা, সুন্দরী ডিমের পিঠা, কুমড়া পিঠা, আনারস পিঠা, ঝাল পিঠা, ছিছ পিঠা, ছি রুটি পিঠা ইত্যাদি ছাড়াও বিভিন্ন অঞ্চলের হরেক নামের বাহারি সব পিঠা দেখা যায়।

Leave a Reply

Your email address will not be published.

এই বিভাগের আরও সংবাদ

ফেসবুকে আমরা

© স্বত্ব সংরক্ষিত © ২০২১ বিবিসি নিউজ ২৪
Theme Customized BY Shakil IT Park